শক্তি ভার্মি কম্পোস্ট

শক্তি ভার্মি কম্পোস্ট

ভার্মিকম্পোস্ট হচ্ছে এক প্রকার জৈব সার যা কেঁচো কম্পোস্ট নামেও পরিচিত।


ইস্পাহানি শক্তি ভার্মি কম্পোস্ট ব্যবহারের প্রয়োজনীয়তা:
উদ্ভিদের উৎপাদনের জন্য ৯টি মাইক্রো ও ৭টি ম্যাক্রো উপাদানের প্রয়োজন হয়। উদ্ভিদ মাটি থেকে এ উপাদানগুলো শিকড়ের মাধ্যমে গ্রহণ করে। দীর্ঘদিন জমিতে ফসল উৎপাদনের ফলে এসব মাইক্রো ও ম্যাক্রো উপাদানের তীব্রভাবে ঘাটতি হয়ে যাচ্ছে। এ ঘাটতি শুধুমাত্র রাসায়নিক সার ব্যবহার করে পূরণ করা সম্ভব নয় এবং তা পরিবেশসম্মতও নয়। এজন্য ইস্পাহানি শক্তি ভার্মি কম্পোস্টে উদ্ভিদের প্রয়োজনীয় পুষ্টি উপাদানের পরিমাণ সনাতন পদ্ধতিতে তৈরিকৃত ভার্মি কম্পোস্ট অপেক্ষা শতকরা ২০-৩০ ভাগ বেশি থাকে বলে জমির উর্বরতা বৃদ্ধি পায়।

উপকারিতা:
  • শক্তি ভার্মি কম্পোস্ট ব্যবহারে উদ্ভিদের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায় এবং এর ভিতরে অবস্থিত কার্যকরী অণূজীবসমূহ মাটিতে অবস্থিত জৈব পদার্থ সমূহকে উদ্ভিদের খাদ্যে পরিণত করে।
  • শক্তি ভার্মি কম্পোস্ট মাটিতে পানির ধারণক্ষমতা বৃদ্ধি করে এবং মাটিকে নরম করে, ফলে মাটি কর্ষন সহজ হয়।
  • জমিতে অতিরিক্ত রাসায়নিক ব্যবহারের ফলে কোন বিষক্রিয়ার সৃষ্টি হলে ইস্পাহানি শক্তি ভার্মি কম্পোস্ট উক্ত বিষক্রিয়া কমাতে সাহায্য করে।
  • শক্তি ভার্মি কম্পোস্ট মাটির অম্লত্ব ও ক্ষারত্বের মাত্রা সঠিক রাখতে সাহায্য করে।
  • শক্তি ভার্মি কম্পোস্ট মাটির উর্বরতা শক্তিকে দীর্ঘস্থায়ী করে মাটির সুস্বাস্থ্য রক্ষায় সাহায্য করে। ফলে মাটির উৎপাদন ক্ষমতা বাড়ে ও মাটি পুষ্টিসমৃদ্ধ হয়।
  • শক্তি ভার্মি কম্পোস্ট ব্যবহারে ফসলের অপুষ্টি দূর হয় এবং ফসলের গুণগত মান বাড়ে।
ব্যবহারবিধি:
জমি তৈরির শেষ চাষের পূর্বে শক্তি ভার্মি কম্পোস্ট ব্যবহার করতে হবে এবং প্রয়োজনে পানি সেচ দিতে হবে। দানাদার জাতীয় ফসলের ক্ষেত্রে বিঘা প্রতি ৫০-৬০ কেজি, সবজি জাতীয় ফসলের ক্ষেত্রে বিঘাপ্রতি ৬০-৮০ কেজি, ফল বা বৃক্ষ জাতীয় ফসলের ক্ষেত্রে চারা রোপনের সময় গাছপ্রতি ২-৩ কেজি এবং বয়স্ক গাছে বর্ষা ও শীত শুরুর আগে চারপাশে বলয়াকার করে গাছপ্রতি ২-৫ কেজি হারে প্রয়োগ করতে হবে।

সংরক্ষণ:
সরাসরি সূর্যালোক থেকে দূরে ও শুষ্ক স্থানে সংক্ষণ করুন।

No comments

Powered by Blogger.